Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ জুন ২০২১

আইসিটি সেক্টরে দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার “বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০” এ ডিপিডিসি সাফল্য


প্রকাশন তারিখ : 2021-06-29

 

 

আইসিটি সেক্টরে দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার “বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০২০” এ ডিপিডিসি সাফল্য পেয়েছে।  বিদ্যুৎ বিভাগ থেকে শুধুমাত্র  ডিপিডিসি অংশগ্রহণ  করে এবার দুইটি বিষয়ের উপর দুইটি চ্যম্পিয়নসহ মোট  চারটি ক্যাটাগরীতে পদক লাভ করে। এগুলো হচ্ছে-
1. CHAMPION: Digital Government
এ ক্যাটাগরিতে নাগরিক পরিষেবাদির ডিজিটাইজেশন এবং উন্নতি এবং বিভিন্ন সেবার জন্য ব্যবহৃত যন্ত্রপাতির দক্ষতা বৃদ্ধির জন্য পুরস্কৃত করা হয়। এর আওতায় ডিপিডিসি "IoT based automatic power interruption monitoring System (PIMS)" প্রবর্তন করে চ্যাম্পিয়ন হয়।

2. CHAMPION: Research and Development
উদ্ভাবনী পণ্য, প্রক্রিয়া এবং পরিষেবা তৈরির জন্য কোন প্রতিষ্ঠানে তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি গবেষণা ও বিকাশের নিমিত্ত এ ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয়। এই জাতীয় উদ্ভাবনগুলি তাদের বৈশিষ্ট্য এবং কার্যকারিতা প্রদর্শিত হতে পারে। এর আওতায় ডিপিডিসি "Meter Reading Snapshot Validation via Deep Learning Techniques" প্রবর্তন করে চ্যাম্পিয়ন হয়।

3. WINNER: Technology (Artificial Intelligence)
কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) ব্যবহার করে মানুষের মধ্যে শিখন এবং সিদ্ধান্ত গ্রহণের সাথে সমতুল্য অপারেশন সম্পাদন করে কোন নাগরিক পরিষেবা সমাধান এবং মানুষের হস্তক্ষেপ হ্রাস করার জন্য নতুন তথ্য তৈরি করতে কোন প্রযুক্তির উদ্ভব করলে এ ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়। ডিপিডিসির "Meter Reading Snapshot Validation via Deep Learning Techniques" প্রজেক্টটি এ ক্যাটাগরিতেও পুরস্কার লাভ করে।

4. WINNER: Technology (Internet of Things)
IoT প্রযুক্তির ব্যবহার করে ডাটা আহরণের জন্য নতুন দক্ষতা তৈরি করতে বা নির্ভুলতার বাড়াতে এ ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়। নাগরিক পরিষেবাদির ডিজিটাইজেশনের ডিপিডিসির "IoT based automatic power interruption monitoring System (PIMS)" প্রজেক্টটি এ ক্যাটাগরিতে পুরস্কার লাভ করে।
এ প্রযুক্তি উদ্ভাবন ও কাজ লাগানোর ফলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ  তথা গ্রাহক সেবার মান উন্নত করতে ডিপিডিসি আরও একধাপ এগিয়ে গেল।