Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১st জানুয়ারি ২০২২

২০২২ সনের ১ম দিনে ঢাকা শহরের বিদ্যুতের আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কিংয়ে 11 kV RMU উদ্বোধন


প্রকাশন তারিখ : 2022-01-01
মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক ঢাকা শহরের ভিআইপি রোড বঙ্গভবন থেকে জাহাঙ্গীরগেট এবং গাবতলী থেকে আজিমপুর পর্যন্ত ওভারহেড লাইনকে আন্ডারগ্রাউন্ডে রূপান্তরের অংশ হিসেবে ১ম পর্যায়ে জাহাঙ্গীরগেট হতে ফার্মগেট পর্যন্ত অংশের কাজ চীনা টার্নকী ঠিকাদারী প্রতিষ্ঠান JV of CNTIC and SPTTC, China দ্বারা বাস্তবায়ন শুরু হয়েছে। কাজটি বাংলাদেশ সরকারের অর্থায়নে ডিপিডিসি কর্তৃক পিডিএসডি প্রকল্পের আওতায় বাস্তবায়নাধীন রয়েছে।
আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কিং কাজ বাস্তবায়নের প্রথম পর্যায়ে অদ্য ২০২২ সনের পহেলা জানুয়ারি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (BARC) এর আঙ্গিনায় ০২ টি ১১ কেভি Ring Main Unit (RMU) চালু করা হয়েছে, যা মণিপুরী পাড়া ৩৩/১১ কেভি উপকেন্দ্র হতে ১১ কেভি আন্ডারগ্রাউন্ড ক্যাবলের মাধ্যমে সংযোগ প্রদান করা হয়েছে। আন্ডারগাউন্ড নেটওয়ার্ক কাজের প্রথম পর্যায়ের ১১ কেভি RMU চালুর আজকের এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিপিডিসি’র মাননীয় ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক (প্রকৌশল) প্রকৌশলী মোঃ গিয়াস উদ্দিন জোয়ার্দার, নির্বাহী পরিচালক (অপারেশন) প্রকৌশলী আবদুর রউফ খান, প্রধান প্রকৌশলী (ডেভেলপমেন্ট) এবং প্রকল্পের প্রকল্প পরিচালকসহ ডিপিডিসি অন্যান্য কর্মকর্তাবৃন্দ ও টার্নকী ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রতিনিধি।
উক্ত আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কিং কাজ বাস্তবায়নের ফলে জাহাঙ্গীরগেট হতে বঙ্গভবন এবং আজিমপুর হতে গাবতলী পর্যন্ত সড়কের উভয় পার্শ্বে গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহের অধিকতর নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে। এছাড়া ওভারহেড বিতরণ ব্যবস্থা হতে আন্ডারগ্রাউন্ড বিতরণ ব্যবস্থায় রূপান্তরের ফলে সড়কসমূহ দৃষ্টি নন্দন হবে তথা ঢাকা শহরের সৌন্দর্য বৃদ্ধি পাবে।