Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd নভেম্বর ২০২২

ধানমন্ডি আন্ডারগ্রাউন্ড ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক নির্মাণ কাজ শুভ উদ্বোধন


প্রকাশন তারিখ : 2022-11-23
ডিপিডিসি’র আওতাধীন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা সম্প্রসারণ এবং শক্তিশালীকরণ শীর্ষক প্রকল্প (জি টু জি) এর অন্তর্ভুক্ত ‘‘ধানমন্ডি আন্ডারগ্রাউন্ড ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক’’ নির্মাণ কাজ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব শফিউল ইসলাম মহিউদ্দিন, মাননীয় সংসদ সদস্য, ঢাকা-১০ আসন এবং জনাব মো: হাবিবুর রহমান, সচিব, বিদ্যুৎ বিভাগ ও চেয়ারম্যান, ডিপিডিসি পরিচালনা পর্ষদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান। এছাড়াও অনুষ্ঠানে ডিপিডিসি’র বিভিন্ন পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ঢাকা শহরের দৃশ্যমান তারের জঞ্জাল থেকে মুক্ত করে পরিচ্ছন্ন ও উন্নত ঢাকা সিটিতে রূপান্তর এবং একই সাথে নিরবচ্ছিন্ন ও গুণগত বিদ্যুৎ সেবা প্রদানের লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর নিদেশনা মোতাবেক “ডিপিডিসি’র আওতাধীন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা সম্প্রসারণ ও শক্তিশালীকরণ” শীর্ষক প্রকল্পের আওতায় ধানমন্ডি এলাকার ওভারহেড বিদ্যুৎ বিতরণ ব্যবস্থাকে আধুনিক বিশ্বের ন্যায় আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় রূপান্তরের কাজ হাতে নেয়া হয়েছে। এই কাজের ফলে ওভারহেড তারের লাইন থেকে মুক্ত হয়ে ধানমন্ডি এলাকার আকাশ হবে উন্মুক্ত।
ধানমন্ডি এলাকাকে আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় রূপান্তরের জন্য এই এলাকার আগামী ২৫ বছরের বিদ্যুৎ চাহিদা বিবেচনা করে ডিজাইন করা হয়েছে। ফলে আগামী ২৫ বছরে নতুন সংযোগ ব্যতিত বিদ্যুৎ লাইন নির্মানের জন্য রাস্তা খননের প্রয়োজন হবে না। এছাড়া ঝড়বৃষ্টিতে ওভারহেড বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার ন্যায় আন্ডারগ্রাউন্ড বিতরণ ব্যবস্থায় ব্রেকডাউন অথবা তার ছিড়ে পড়ে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা বিকল হওয়া বা জনমানুষের ক্ষতি হওয়ার সম্ভাবনা নাই।
প্রস্তাবিত ধানমন্ডি এলাকায় চারটি ৩৩/১১ কেভি উপকেন্দ্র হতে বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা রেখে ডিজাইন করা হয়েছে। ভবনগুলিতে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে আধুনিক আরএমইউ মাধ্যমে এবং এই আরএমইউ গুলিকে নিজেদের মধ্যে আন্তসংযোগের ব্যবস্থা রাখা হয়েছে, ফলে কোন স্থানের আন্ডারগ্রাউন্ড লাইন কাটা পড়লে বা কোন আরএমইউ বিকল হলে, ঐ আন্ডারগ্রাউন্ড লাইন বা আরএমইউ বাদে বাকি অংশ বিকল্প ব্যবস্থায় চালু থাকবে, ফলে বর্তমানের ন্যায় অল্প সমস্যার জন্য বৃহৎ এলাকা বিদ্যুৎ বিহীন অবস্থায় থাকবে না। অপরদিকে আন্ডারগ্রাউন্ড বিতরণ ব্যবস্থার যন্ত্রাংশে অত্যাধুনিক অটোমেশন ও কমিউনিকেশন সিষ্টেম অন্তর্ভুক্ত আছে, যা অপটিক্যাল ফাইবারের মাধ্যমে সেন্ট্রাল কন্ট্রোল সিষ্টেমের সাথে সংযুক্ত থাকবে, ফলে অল্প সময়ের মধ্যে ফল্ট সনাক্তকরণ ও বিদ্যুৎ ব্যবস্থা রিষ্টোর করা সম্ভব হবে।
 

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon